Homeস্বাস্থ্য কথাগরমে ত্বকের যত্ন

গরমে ত্বকের যত্ন

গরমে ত্বকের যত্ন কিভাবে নিব

গরমে ত্বকের যত্ন।ষড়ঋতুর দেশ বাংলাদেশ।প্রতি ঋতু পরিবর্তনের সঙ্গে বদলে যায় ত্বকের প্রতি যত্নের ধরন।এর মধ্যে গরমকালে ত্বকের বিশেষ চর্চা প্রয়োজন হয়। জেনে নিন বাড়িতেই গরমে ত্বকের যত্ন কিভাবে নিব

১. সাবান বা ফেস ওয়াশের ধরন পরিবর্তন: 

শীতকালে সাধারণত যে সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করা হয় তা কখনোই গরম কালে ব্যবহার করা যাবে না। কারন,গরমের সময় আমাদের  মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত পরিমানে তেল বের হয়। তাই এই গরমে পৃথক সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করুন, যা আপনার ত্বকের সঙ্গে মানানসই হবে।সেই সাথে বডি সোপের ক্ষেত্রেও পরিবর্তন আনতে হবে।

২. বেশি পরিমাণে পানি পান করা:

গরমকালে শরীরে বেশি মাত্রায় দূষিত পদার্থ বা টক্সিন জমা হয়ে থাকে। তাই গরমকালে বেশি পানি খাওয়া উচিত। এতে ত্বক উজ্জ্বল হবে আবার সাথে সাথে ত্বক হাইড্রেটেট ও থাকবে।

৩. প্রচুর পরিমানে ফলমূল খাওয়াঃ

গরমে সুস্থ থাকতে কি খাবেন? গরমে যথা সম্ভব বেশি পরিমাণে ফলমূল খেতে হবে। এতে শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে।ফলে থাকে প্রচুর পরিমানে  ভিটামিন ও পুষ্টিগুণ,যা আপনার ত্বক ও শরীর ভালো রাখতে সাহায্য করবে।

৪. সানস্ক্রিনের ব্যবহার:

গরমে ত্বক ভাল রাখার উপায়,গরমকালে রোদের তাপ থাকে প্রচন্ড। রোদের তাপে আমাদের  ত্বক পুড়ে কালচে হয়ে যায়। তাই ত্বকের এই কালচে ভাব থেকে মুক্তি পেতে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। রোদে বের হবার প্রাই ১৫ মিনিট আগে মুখ-হাত-পা এবং শরীরের অন্য সকল খোলা অংশে ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করুন।আপনার শরীরে কোন সানস্ক্রিন ভালো হবে তা জানা অনেক গুরুত্বপূর্ণ। 

৫. অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় ক্রিমের ব্যবহারঃ 

অতিরিক্ত অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত থাকে যে ক্রিম বা সেরাম সেটা ব্যবহার করুন এই গরমে।কারণ এই অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় ক্রিমের ফলে আপনার ত্বক কোমল থাকবে। ফলে আপনার ত্বকের কোনও ক্ষতি হবে না।গরম নিয়ে কিছুটা টেনশন ও কমবে।

৬. গরমে টোনার ব্যবহার বা গরমে ত্বক উজ্জ্বল করার উপায়:

এই  গরমকালে টোনার ব্যবহার করা ভালো। টোনার ত্বকের তৈলাক্ত ভাব হ্রাস করে এবং সাথে সাথে ত্বক পরিষ্কার রাখে।ফলে ত্বকে একটা সজীব ভাব ফুটে উঠে। 

৭. মেকআপ কম করা:

এই গরমে যত মেকআপ কম করা যায় ততোই ভালো। গরমকালে শরীরে  ঘাম বেশি হয়। এই সময় যদি ভারী মেকআপ করা হয় তাহলে তা ত্বকের উপর চাপ ফেলে। তাই এই গরমে এমন কিছু প্রসাধনী ব্যবহার করুন যা ত্বকের কোনো ক্ষতি ছাড়াই আপনার ত্বককে সুন্দর ও আকর্ষণীয় করে তুলবে।গরমকালে প্রসাধনী বুঝে শুনে ব্যবহার করতে হবে। 

গরমে ত্বকের যত্ন টিপস্ 

বাইরে যাওয়ার আগে সর্তকতা 

১. এই গরমে ত্বকের যত্ন,গরমকালে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সরাসরি সূর্যের আলো পড়ে। তাই এ সময় খুব বেশি প্রয়োজন না হলে বাইরে বের না হওয়াই উওম হবে আপনার জন্য। 

২. অতি প্রয়োজনে বাইরে বের হলে অব্যশই শরীরের খোলা অংশের ত্বকে সানব্লক বা সানস্ক্রিন ক্রিম কিংবা লোশন লাগান।গরমকালের এসপিএফ ১৫ বা তার বেশি  সানব্লক বা সানস্ক্রিন দরকার হয়।

৩. এই গরমে বাইরে বের হওয়ার সময় সঙ্গে সানগ্লাস ও ছাতা নিতে ভুলবেন না।

৪. সুতির হালকা ঢিলেঢালা পোশাক পরুন, যাতে সহজে বাতাস চলাচল করতে পারে। কালো রঙের পোশাকের বদলে সাদা বা হালকা রঙের পোশাক পরুন,এতে গরম অনেক কম লাগবে।

৫. গরমকালে অনেকের প্রচুর ঘাম হয়। শরীরে ঘাম জমে অনেকের ঘামের দুর্গন্ধ তৈরি হয়।ঘামের দুর্গন্ধ দূর করতে পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করুন। কিন্তু সরাসরি ত্বকে স্প্রে করা যাবে না।এতে ত্বকে জ্বালা পোড়া হতে পারে। 

৬. এই সময় খোলা স্যান্ডেল পরাই ভালো। ফলে পায়ে ঘাম ও দুর্গন্ধ হবে না।কোনো কারণে মোজা পরলে সেটা প্রতিদিন পাল্টে নিতে হবে। 

বাইরে থেকে বাসায় এসে করনীয়ঃ

১. বাসায় ফিরে প্রচুর পরিমানে পানির ঝাপটা দিয়ে বারবার মুখ ধুয়ে নিন।

২. ভালো মানের টোনার ব্যবহার করুন ত্বকে।এতে ত্বক কোমল ও উজ্জ্বল হবে।

৩. স্ক্র্যাবার ব্যবহার করুন। এতে ত্বকের সকল মৃতকোষ ঝরে পড়বে,সাথে সাথে ত্বক টানটান থাকবে।

ত্বকের অস্বাভাবিকতা ও চিকিৎসা

১. রোদে পুড়ে ত্বক বাদামি হয়ে যাওয়া। 

২. হঠাৎ অতিরিক্ত গরমে ত্বকে অস্বাভাবিক জ্বালা পোড়া শুরু হওয়া।

৩. মুখে র‌্যাশ দেখা দিলে। 

৪. ত্বক হঠাৎ অনেক বেশি তৈলাক্ত হয়ে গেলে।

প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। পরামর্শ অনুযায়ী  ত্বকের ধরন বুঝে ফেসওয়াশ, সানব্লক, ক্রিম ব্যবহার করুন।

গরমকালে ত্বকের যত্ন কী শুধু নারীদের জন্য? পুরুষের জন্য ও ত্বকের যত্নের প্রয়োজন। এ গরমে কড়া রোদে অবশ্যই ত্বকের প্রতি যত্নশীল হতে হবে। এবার চলুন জেনে নেয়া যাক সহজে গরমে ত্বকের যত্নে আপনি কী কী করতে পারেন –

১. বেশি বেশি পানি পান করুন

গরমকালে নিজের ত্বকের যত্ন নিতে হবে নিয়মিত এবং  প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এছাড়াও পানি শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। এর কারণেই শরীর ঠান্ডা রাখতে পানির পাশাপাশি তাজা ফলের রস, গরমে ত্বকের যত্নে ডাবের পানিও পান করা যেতে পারে।

২. সানস্ক্রিন ব্যবহার করুন 

বাইরে বেরোনোর আগে ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করুন। সান প্রোটেকশন ফ্যাক্টর ৩০ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। বাইরে থাকাকালীন প্রতি দুই ঘণ্টা অন্তর এটি ব্যবহার করুন। মুখ, ঘাড়, হাত ও খোলা অংশে সানস্ক্রিন লাগিয়ে নেবেন।

৩. ফেস ওয়াশ ব্যবহার করুন 

গরমে নিয়মিত ফেস ওয়াশ ব্যবহার করুন। সারা দিনে তিন থেকে চার বার ভালো মানের ফেস ওয়াশ দিয়ে মুখ ধোয়া উচিত। 

৪. ফেস ওয়াইপসের ব্যবহার

যদি বাইরে ঘুরে কাজ করতে হয়, তাহলে সঙ্গে রাখতে হবে  ওয়েট ফেস ওয়াইপস। ফেস ওয়াইপস দিয়ে মুখ মুছে নিন মাঝে মাঝে । এতে মুখ পরিষ্কার থাকার পাশাপাশি ফ্রেশ লাগবে অনেকক্ষণ।

৫. আরামদায়ক পোশাক নির্বাচন 

এ গরমে হালকা সুতি জামা বা টি-শার্ট পরা উওম।

গরমে বাইরে যাওয়ার সময় ক্যাপ,ছাতা এবং রোদ চশমা ব্যবহার করতে হবে । এতে রোদ থেকে কিছুটা হলেও চুল ও চোখ রেহাই পাবে।

এ ছাড়া ও গরমে ত্বকের পরিচর্যা 

  • গরমের অনেকের শরীরে প্রচন্ড ঘাম হয়, ঘাম থেকে ছত্রাকের আক্রমণ শুরু হয়। তাই বাইরে থেকে ফিরে অবশ্যই যত দ্রুত সম্ভব  গোসল করে ফেলুন। এতে শরীর সতেজ অনুভব হবে। 
  • তেলযুক্ত ও অতিরিক্ত জ্বাল খাবার এড়িয়ে চলুন।
  • ঘন ঘন চা পান পরিহার করুন। 
  • বাইরে গেলে যখনই সুযোগ পাওয়া যাবে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। খেয়াল রাখুন ত্বকে যেন বেশিক্ষণ ধুলাবালি আটকে না থাকে।ধুলোবালি ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি করতে পারে। এ সমস্যা দূর করতে স্ক্রাব ব্যবহার করা যেতে পারে। তাই এমন স্ক্রাব ব্যবহার করা উচিৎ যা প্রতিদিন ব্যবহার করা যায়। বাইরে থেকে ফিরেই ত্বক যত দ্রুত স্ক্রাব করে ফেলুন।
  • পায়ের নিয়মিত যত্ন নিন।পা এর যত্নে সপ্তাহে অন্তত একদিন কুসুম গরম পানিতে শ্যাম্পু মিশিয়ে ১০ মিনিট পা ভিজিয়ে রেখে ধুয়ে মুছে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে হবে।এতে পায়ের তালু কোমল থাকবে।
  • প্রতি মাসে অন্তত দুবার ফেসিয়াল করাতে পারেন।
  • গরমে তৈলাক্ত ত্বকের যত্ন -ত্বক তৈলাক্ত হয়ে গেলে ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার ব্যবহার করতে হবে। ক্লিনজার ব্যবহারের সময় হালকা গরম পানি দিয়ে  মুখ ধুয়ে নিতে পারেন।
  • গরমকালে ময়েশ্চারাইজ করা ত্বকের জন্য খুবই উপকারি। এতে ত্বক সতেজ থাকে এবং কুঁচকে যাওয়া থেকেও ত্বককে রক্ষা করে।
  • আমাদের ব্যস্ততার মাঝে একটু সময় বের করে যোগব্যায়াম করা যেতে পারে। এতে আমাদের ত্বক ও শরীর উভই ভালো থাকবে।
  • গরমে ত্বকের সমস্যা যেমন-ছএাক,ফোঁড়া, ছুলিসহ অন্যান্য চর্ম রোগ দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। যেন তা জটিল রুপে দেখা না দেয়।

গরমে ত্বকের যত্ন, সুতরাং প্রতিদিনই আমাদের একটু সময় বের করে ত্বকের যত্ন নিতে হবে। গরমকালে ত্বক নিয়ে বাড়তি সচেতনতাই আপনাকে দিতে পারে যাবতীয় ঝামেলা থেকে মুক্তি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments