Homeজানা অজানামেট্রোরেলের সুবিধা

মেট্রোরেলের সুবিধা

মেট্রোরেলের সুবিধা : মেট্রোরেলে মহিলা যাত্রীদের নিরাপদে যাতায়াতের জন্য বিশেষ কোন সুবিধা থাকবে কী?

প্রকল্প সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী, মেট্রোরেলে নারী যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করার  জন্য প্রতিটি ট্রেনের একটি করে কোচ শুধুমাত্র নারী যাত্রীদের জন্য সংরক্ষিত থাকবে। এতে করে প্রতি ট্রেনে প্রতিবার সর্বোচ্চ ৩৯০ জন নারী যাত্রী যাতায়াত করতে পারবেন। তবে নারী যাত্রীরা ইচ্ছা করলে অন্য কোচেও যাতায়াত করতে পারবেন। এতে কোনো বাধা থাকবেনা। মেট্রো স্টেশনগুলোতে মহিলা যাত্রীদের জন্য পৃথক বাথরুমের ব্যবস্থা আছে এবং তাতে শিশুদের ডায়াপার পরিবর্তনের জন্য বিশেষ ব্যবস্থা সংযোজিত আছে। এছাড়া গর্ভবতী মহিলা ও বয়স্ক যাত্রীগণের জন্য মেট্রো ট্রেনের কোচের অভ্যন্তরে আসন সংরক্ষিত থাকবে।যা সকল মহিলা যাত্রীদের জন্য সুখবর বটে।

আরও পড়ুনঃ ঢাকা মেট্রোরেল প্রকল্প

মেট্রোরেলের সুবিধা : মেট্রোরেলে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের (Persons with disability) যাতায়াতের জন্য কী কী সুবিধাদি থাকবে?

প্রকল্প সংশ্লিষ্ট সূত্র অনুযায়ী, এমআরটি লাইন-৬ বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের (Persons with disability) কথা মাথায় রেখে যাতায়াতের জন্য মেট্রো ট্রেনে এবং মেট্রো স্টেশনে আন্তর্জাতিক মানের সকল সুযোগ-সুবিধা সংযোজিত থাকবে। বিশেষ করে হুইল চেয়ার ব্যবহারকারী ও খর্বকায় ব্যক্তিগণ যাতে Ticket Office Machine (TOM) দ্বারা সহজে টিকেট সংগ্রহ করতে পারেন সে জন্য অপেক্ষাকৃত কম উচ্চতায় টিকেট বুথ থাকবে। তাতে করে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা মেট্রোরেলের সুবিধা সর্বোচ্চ পাবে। একইভাবে হুইল চেয়ার ব্যবহারকারী যাত্রীগণ Ticket Vending Machine (TVM) ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে নিজের টিকেট সংগ্রহ করতে পারেন সে ব্যবস্থাও থাকেবে। এছাড়া হুইল চেয়ার ব্যবহারকারী যাত্রীরা যেন পেইড জোনে সহজে প্রবেশ এবং বাহির হতে পারে সেই নিমিত্ত হুইল চেয়ারের সঙ্গে মিল রেখে স্বয়ংক্রিয় ভাড়া পরিশোধের প্রশস্ত গেইট থাকবে।হুইল চেয়ার ব্যবহারকারী যাত্রীরা যেন স্বাচ্ছন্দ্যে স্টেশনে উঠা-নামার করতে পারে সেই জন্য লিফ্‌টের সম্মুখে ঢালু পথ (Ramp) থাকবে। তাছাড়া বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সহজে লিফ্‌টে উঠা-নামার সুবিধার জন্য লিফ্‌টের অভ্যন্তরে ধরার জন্য হাতল, নিম্ন উচ্চতায় কন্ট্রোল প্যানেল ও নিজের অবস্থান বোঝার জন্য আয়না থাকবে। লিফ্‌টের কন্ট্রোল প্যানেলে ব্রেইল পদ্ধতিতে নির্দেশনাও থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য Concourse এলাকায় বিশেষ সুবিধা সম্বলিত ও সজ্জিত ওয়াশ রুমের ও ব্যবস্থা থাকবে। মুক ও বধির যাত্রীগণ ডিজিটাল নির্দেশিকা অনুসরণ করে স্বাচ্ছন্দ্যে মেট্রো স্টেশনে ও মেট্রো ট্রেনে যাতায়াত করতে পারবেন।মেট্রোরেলে সুবিধা মধ্যে এটাও রয়েছে। অন্ধ যাত্রীদের মেট্রো স্টেশনে চলাচলের জন্য ব্লাইন্ড স্টিক ব্যবহারের সুবিধার্থে হলুদ রঙয়ের ট্যাকটাইল পথের ব্যবস্থা রাখা হবে। টয়লেট, লিফ্‌ট ও অগ্রাধিকার আসন সহজে বোঝার জন্য প্লাটফর্ম ও মেট্রো ট্রেনে শনাক্তকারী চিহ্ন থাকবে। স্টেশন এলাকায় এবং মেট্রো ট্রেনের অভ্যন্তরে অডিও এবং ভিজুয়াল ইনফরমেশন সিস্টেম থাকবে। এই সিস্টেমের মাধ্যমে অন্যান্য যাত্রীদের ন্যায় বিশেষ চাহিদা সম্পন্ন যাত্রীরাও শোনা ও দেখার মাধ্যমে সহজে মেট্রো ট্রেনে যাতায়াত করতে পারবেন। যাত্রীগণের পদস্খলনজনিত দুর্ঘটনা রোধ এবং হুইল চেয়ার ও ব্লাইন্ড স্টিক ব্যবহারের সুবিধার্থে মেট্রো ট্রেনের কোচের ফ্লোর এবং স্টেশনের প্লাটফর্ম-এর উপরিভাগ একই সমতলে রাখার নিমিত্ত মেট্রো কোচের নিচে অত্যাধুনিক এয়ার ব্যাগ সাস্‌পেনশন সংযোজন করা হচ্ছে। মেট্রো কোচের বহির্ভাগ এবং প্লাটফর্মের মধ্যে সর্বত্র এমনভাবে ফাঁকা রাখা হবে যাতে যাত্রীগণ নিরাপদে ও সহজে মেট্রো ট্রেনে উঠা-নামা করতে পারেন। সহজ ভাষায় বলতে গেলে মেট্রোরেলে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য সব ধরনের বিশ্বমানের সুযোগ সুবিধা থাকবে। 

আরও পড়ুনঃ মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান

মেট্রোরেলের সুবিধা : মেট্রো স্টেশনগুলোর Concourse দিয়ে রাস্তার এপার থেকে ওপারে যাওয়া-আসা করা যাবে কী?  

এমআরটি লাইন-৬ বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল রুটে সর্বমোট ১৬ টি মেট্রো স্টেশন থাকবে। প্রতিটি স্টেশনে Concourse লেভেল থাকবে। Concourse লেভেলে উঠার জন্য প্রতিটি স্টেশনে সিঁড়ি, লিফ্‌ট এবং এস্কেলেটর থাকবে। এই সিঁড়ি, লিফ্‌ট এবং এস্কেলেটর ব্যবহার করে শুধুমাত্র মেট্রো ট্রেন চলাচলকালীন Concourse লেভেল দিয়ে রাস্তার এপার থেকে ওপারে যাওয়া যাবে। তবে পেইড জোন এলাকায় ও প্লাটফর্মে যাওয়া যাবে না। পথচারীগণ রাস্তা পারাপারের জন্য এই ব্যবস্থাকে ফুট ওভারব্রীজের অতিরিক্ত মেট্রোরেলের সুবিধা হিসেবে ব্যবহার করতে পারবেন।  

তথ্যসূত্র :

উইকিপিডিয়া 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)

বিভিন্ন সংবাদপত্র 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments